ঈচ্ছা পূরণের কাহিনী

ঈচ্ছা পূরণের কাহিনী
মিষ্টি দে

কবি বলে আমাকে ঠাট্টা করে ওরা
কবিতার হৃদস্পন্দন ওরা কি বোঝে?
ওরা!
সমাজের বিভিন্ন শ্রেনীর কিছু মানুষ-
কতবার বলেছি, আমি কবি নই
কবিতা আমি লিখতে পারিনা
কথার ওপর কথা সাজিয়ে
ছন্দ তাল মিলিয়ে
শব্দ কে খা৺চায় বন্দি করে
কবিতার রূপ দান
আমি করতে পারিনা

আমি লিখি
আমার মনের তৈরী হওয়া কিছু শব্দ
আমি লিখি
আমার চোখের জলের উৎস
হাসি আর বেদনার সেই মোহনা
ঝর্নার মত মনের অন্তরালে বেড়ে ওঠা
সেই আবেগের কথা!

আমি কবি নই
আমি ছন্দ মেলাতে পারিনা
সৃষ্টি করতে পারিনা ,কালজয়ী কবিতা
আমার কবিায় ভেসে ওঠেনা
তথাকথিত দেশের রাজনৈতিক চেহারা
সামাজিক অবক্ষয়
আমার কবিতা শুধু 
আমাকে ঘিরে তৈরী হওয়া ছোট্ট দ্বীপ
না আছে রাজনৈতিক দাঙ্গা
না আছে সামাজিক অবক্ষয়ে র চিহ্ন
এখানে শুধু আমর মনের 
ছোট ছোট স্বপ্নের টিলা
লাল হলুদ কৃষ্ণচূড়ার গাছ
শান্ত স্থির বয়ে চলা নদী-

কিন্তু আমি!
আমি কে?
আমি তো এই দেশেরই নাগরীক
আমার চেহারায় ফুটে ওঠে-
এ দেশের রাজনিতীর কূটনৈতীক ইতিহাস
আমার মুখের বলীরেখা বলে দেয়-
সমাজের অবক্ষয়ের কোন এক বাতাস
আমাকেও স্পর্শ করে গেছে, তার নির্মম আঘাতে

আমি মুছে ফেলতে চাই সে চিহ্ন 
আামি ভুলে যেতে চাই
এ দেশের সাথে আছে কোন সম্পর্ক
আমার কোন দেশ নেই,
না আছে কোন জাতি -ধর্ম
আমি আমার মনের দ্বীপের কোন এক কোনায়
বানাতে চাই ছোট্ট এক ঘর
সেখানে থাকবে শুধু আমার স্বপ্ন, আমার কল্পনা
আর আমি নিভৃতে বসে লিখতে পারব
আমার ঈচ্ছা পূরণের কাহিনী.......................


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

“যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব"

আমি