পুরুষ vs অবলা



পুরুষ vs অবলা

মিষ্টি দে



সে এসেছিল আমার জীবনে

মৃত সঞ্জীবনী ঔষধের মত

সে ছিল অবলা, কোন এক মেয়ে

মমতা ঘেরা ভালোবাসায়

আষ্টে পিষ্টে বে৺ধেছিল আমায়

ভুলে গিয়েছিলাম জীবনের ওপর

বয়ে চলে যাওয়া ঝড়ের তাণ্ডব

ফিরে পেয়েছিলাম-

পৌরুষে ভরা পুরুষ শ্রেষ্ঠ কে

আত্ম চেতনার সাথে

পুনরায় হয়েছিল পরিচয়

আমি পুরুষ



সেদিন পুরুষাকারে লেগেছিল আঘাত

ঋণী থাকব সামান্য এক মেয়ের

দেনা পাওনার হিসাব দিলাম মিটিয়ে

ভালোবাসার চিহ্ন আ৺কলাম তার ঠো৺টে

ভালোবাসার বদলে ভালোবাসা

শক্ত দুই হাতে জরিয়ে ধরলাম বুকে

বললাম তার কানে, ভালোবাসি তোমায়

উপলব্দ্ধি করেছিলাম সেদিন

তার হৃৎস্পন্দন যেন, অবিন্যস্ত লয়ে

ঘোড়ার খুড়ের মত ছুটছে

অসহায় লতানো বৃক্ষের মত

আমাকে আ৺কড়ে ধরেছিল

মৌন, স্তব্দ্ধতায় ভরা শান্ত সে মূহুর্ত

অব্যক্ত স্বরে কি যে বলে চলল-

শুনতে চাইনি কিছু-

ঋণ শোধের আনন্দে ছিলাম বিভোর-

হঠাৎ মনে হলো যেন-

তার কোমল হাতের বন্ধন -

হয়ে উঠেছে দৃঢ়

নির্বাক চাউনী গু৺ড়িয়ে দিচ্ছে

পৌরুষ দম্ভ--------



চিৎকার করে বলেছিলাম

ভালোবাসা মুক্ত বিহঙ্গ

কোন বন্ধন সে মানে না

কেন তুমি বা৺ধছ আমায়?

সে ছিল নিশ্চুপ-

ভাষা শব্দ হীন!



গর্বিত স্বরে বলেছিলাম-

কেন তুমি চাইছ বন্ধন

আমি ওই আকাশের মত মুক্ত

বাতাসের মত নির্ভীক

কোন বন্ধনে তুমি বা৺ধবে আমায়?

সে ছিল নির্বাক- স্থবির

অপলক দৃষ্টি তে চেয়েছিল

শান্ত সে দৃষ্টি

প্রতি মূহুর্তে ভাঙছিল আমার অহংকার



মনে হলো

মনের গভীরে যে কথা

বহুদিন ধরে চেপে রেখেছি

আজ কি সে প্রকাশের অপেক্ষায়

ছটফট করছে-

ভালোবাসার আবরণ কি ধসে পড়ছে-

বিচলিত হয়ে উঠেছিলাম

মিথ্যা ভালোবাসা কি ঢাকা পড়ছে সততার কফিনে

তার বন্ধন হয়ে উঠেছিল আরও দৃঢ়

মূহুর্তে মনের মধ্যে ঝড় উঠেছিল

ভেবেছিলাম, কি করে বোলবো-

সে শুধু আমার পুনর্জীবনের এক মাধ্যম

গোপনতাই যার নিয়তি

তার নীরব দৃষ্টি যেন মনের কথাগুলো

পরিষ্কার পড়তে পেরেছিল-

ভাঙা ভাঙা স্বরে বলেছিলাম

ক্ষমা করো আমায়

সে ছিল চুপ-------

ভাষা শব্দ হীন-----



পিছিয়ে গিয়েছিল শান্ত পদক্ষেপে

কোমল হাতের বন্ধন হয়েছিল হালকা

সে মিলিয়ে যেতে লাগল দূর ঘন অন্ধকারে



শুধু তার চোখের দীপ্ত ভাষায়

ফুটে উঠেছিল না বলা সে কথা-

ক্ষমা করলাম তোমায়

তুমি আকাশের মত মুক্ত নও

বাতাসের মত নও নির্ভীক

দেখো আমায়---------

আমি আকাশের মত মুক্ত

বাতাসের মত নির্ভীক

তবু আমি বা৺ধা পড়ি দিগন্তে

হৃদয়ের গভীরে----------

আমি ভালোবাসি শুধু ভালোবেসে-

দেখো আমায়---------

আজ যেতে যেতে তোমায়

করে গেলাম মুক্ত-

মিথ্যা অহংকারের অন্ধকার থেকে……..


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

“যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব"

আমি