অক্ষম

অক্ষম
মিষ্টি দে

আমি প্রতিবন্ধী
হুইলচেয়ার ই আমার স্থান পরিবর্তনের সম্বল
কোমোর থেকে পা দুটো অকেজো
তাই আমার অধিকার মেলেনি
ভগবানের পা ছোঁয়ার
হা সেই ভগবান,
যাকে চিনেছি মায়ের কথায়
প্রানের ঠাকুর প্রেমের ঠাকুর
যার কাছে  উঁচু নিচু বলে কোনো ভেদ নেই,
ধর্মের বেড়াজাল যে ভাঙে
হা সেই ঠাকুর
যে পতিত পাপী সকলকে বুকে জরিয়ে
মুক্তির পথ দেখায়
হা সেই ঠাকুর
যার আদর্শ বুকে নিয়ে
কর্ম যোগী সন্ন্যাসী
পৃথিবী জয় করে
সেই গেরুয়া পরিহিত সন্ন্যাসী ।
তোমার কাছে প্রশ্ন শুধু ঠাকুর
তোমার উদ্দেশ্যের ধারক বাহক
আমায় অধিকার দিল না
তোমার  পা ছোঁবার
আমার স্থবিরতাকে জয় করে
তোমার কাছে আসা আমার দুঃসাহস
আমার হুইলচেয়ারের ধুলো ময়লা
কি পৃথিবীর নিকৃষ্ট পাপের থেকেও পাপ?
নাকি আমার শারীরিক  অসমর্থতা মহাপাপ ??
তবে ঠাকুর আজ কি মনে হচ্ছে জানো,
আমার  শারীরিক অক্ষমতা তুচ্ছাতিতুচ্ছ
তোমার  ওই গেরুয়াধারি আজকের
তথাকথিত সন্ন্যাসীর মনের অক্ষমতার থেকে।।.

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

“যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব"

আমি