নারী

নারী
মিষ্টি দে

আমি নারী
রামধনুর রং মাখানো আমার হৃদয়
সেখানে বেড়ে উঠেছে একান্ত আমার ইচ্ছে পাখি
যে তার ডানা ঝাপটিয়ে উড়ে বেড়ায়
মেঘের রাজত্ব পার করে
আমার স্বপ্নের আকাশে

আমি নারী
ভয়ে ভয়ে বাঁচা
আমার চরিত্রের অপহরণ  হয় প্রতিনিয়ত  
আমার পবিত্রতায় প্রশ্ন ওঠে অসংখ্য হাজার বার
আমি নষ্ট হই
নষ্ট নিয়মের কারাগারে

আমি নারী
আমার স্বপ্নের ইচ্ছায় লোহার শিকল
জন্ম মুহূর্তে নির্ধারিত হয়ে যায়
উচিৎ অনুচিতের নিয়মাবলী
সেই নিয়মের ঘেরাটোপে যদি বাঁচি,
আমি আদর্শ, আমি প্রকৃত নারী
নিয়মের বাইরে একটা পদক্ষেপ
মুহূর্তে তকমা আঁটে স্বেচ্ছাচারী

আমি নারী
আমি ধর্ষিত হই প্রতিনিয়ত
আমার স্বপ্নের আর্তনাদ
ইচ্ছে পাখির ডানা ঝাপ্টানো
গুমড়ানো কান্নার শব্দে বেড়ে ওঠা

আমি নারী
আমায় স্বপ্ন দেখতে নেই
উড়ে বেড়াতে নেই নিজের ইচ্ছায়
লুকিয়ে রাখতে হয় নিজেকে
নারী খাদকের দৃষ্টি থেকে
একই প্রজাতি হোমোসেপিয়েন্স
নারী মাংস, নারী শরীর
বড়ো সুস্বাদু, তাড়িয়ে তাড়িয়ে খায়
আমি নারী
মন বিহীন শিকলে আবদ্ধ প্রাণী...2/12/2019... 10:36

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

“যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব"

আমি