মুক্তি

MISTI DEY (মিষ্টি দে)
মুক্তি
মিষ্টি দে

প্রেমে পড়তে ভালো লাগে
সব কিছুই তখন রঙ্গিন
ক্যানভাসে কতো ছবি
তারপর, কাটাছেঁড়া অবশিষ্ট। 
আমি দেখেছি সেই ঈগলের দৌড়
তোমাদের চোখে সে উচ্চতার উড়ান, 
আমি দেখি আকাশের বুকে যেমন বাকিদের ডানা ঝাপটানো, এও তেমন, 
বিশেষ কিছু নয়। 
বিশেষ শুধু দেখবার চোখ। 
প্রেম ও তেমনি ঈগলের উড়ান, অনন্ত আকাশের কোলে বিজয় পতাকা। 
হ্যাঁ হৃদয় জিতে নেওয়ার আনন্দ
তবু আনন্দেও ভাটা পড়ে
সব যেনো সাদা কালো বিবর্ন কি কুৎসিত
দাঁত নখ বার করা কঙ্কাল সার
বিশ্রি ভাবে হাসছে, 
যেনো মজা দেখছে
আর বলছে, কেমন ঠকিয়েছি বল! 
মনে মনে হাসি আর হৃদয়ের গভীরতম অন্তপুর থেকে বেরিয়ে আসে আহ! 
আর বলি, ভাগ্যিস ঠকালে, তাই তো মুক্তির স্বাদ পেলাম। 
দেখো, আজ তোমায় পেতে আমার মন চায় না, 
সময়ের পর সময় চায় না তোমার কাছে, 
চোখ তুলে দু চোখ ভরে দেখেও না তোমার দিকে, তোমার নকল ব্যস্ততা আর আমায় বিচলিত করে না,
আমি মুক্তির স্বাদ পেলাম। 
ওই দেখো আমার ক্যানভাস
 দুজনে একেছিলাম কতো ছবি
সব ধুয়ে গেছে বৃষ্টির জলে
অবহেলার স্রোতে ভেসে গেছে
অনন্ত খুশি মনের গঠনে ছটফট করছে
সাদা ক্যানভাসে মুক্তির ভাষা।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

“যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব"

আমি