নদীর মতো বান্ধবী হই যদি

নদীর মতো বান্ধবী হই যদি
মিষ্টি দে


নদীর মতো বান্ধবী হই যদি
তুমি যখন উদাস হয়ে,
 বসবে কিনারায় 
হালকা ঢেউয়ে পা ধুইয়ে 
বলবো কানে কানে
চিনলে আমায় উদাস বন্ধু 
আমি যে তোমার নদী।
খুঁজবে আমায় এদিক ওদিক
দেখবে না চেয়ে স্রোতে 
স্রোতের ধারায় ভাসবো তোমার 
চোখের ধারা নিয়ে ।
জীবন মাঝের দুঃখ যত
আমার কাছে  রেখো 
আমায় তুমি নাই বা চেনো
নাই বা মনে রেখো
আমি তোমার বন্ধু পথিক
আমি তো তোমার নদী।
চোখের ধারায় দুঃখ যত
নদীর স্রোতে মেশে
 যখন তুমি দুঃখ শেষে
উঠবে রৌদ্র হেসে 
আমি তখন দেখবো তোমায় 
অকারণ ভালোবেসে 
ফিরবে তুমি আপন কাজে
করবে নতুন শুরু 
নদীর বুকে ঢেউ উঠবে
মেঘের গুরু গুরু
কাঁদবে নদী অঝোর ধারায়
ঢেউ আছড়ায় তীরে 
 তুমি তখন দুঃখ ভুলে 
ফিরেছো নিজের দেশে 
নদীর ঢেউয়ে, স্রোতের ধারায় 
একটি কথাই ভাসে

"আমায় তুমি ভুলেই গেলে
আমি যে তোমার নদী"

মিষ্টি নদী নোনা হলো
দুঃখ জমে চরা 
রুক্ষ মাটি ঢাকলো নদী 
ভেতরে  ফল্গু ধারা।।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

“যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব"

আমি